বৃহস্পতিবার, জুন ২৮, ২০১২

সোশাল নেটওয়ার্কিংয়ে বেশি আকৃষ্ট মেয়েরাই


                           
দিনদিন সোশাল নেটওয়ার্কিং সাইটের জনপ্রিয়তা ক্রমান্বয়ে বাড়লেও বিজ্ঞানীরা বলছেন, ছেলেদের চেয়ে মেয়েরাই সোশাল নেটওয়ার্কিং সাইটে বেশি আকৃষ্ট হচ্ছে। খবর টেলিগ্রাফ–এর।

ইউনিভার্সিটি অফ বাথ-এর মনোবিজ্ঞানীদের একটি গবেষণায় জানা গেছে, ছেলেদের ইন্টারনেট ব্যবহারের মাত্রা বিভিন্ন বিনোদন, গান, গ্যাম্বলিং এবং গেইমিং সাইটে বেশি থাকলেও মেয়েদের ইন্টারনেট ব্যবহার বিভিন্ন সোশাল নেটওয়ার্কিং সাইট যেমন টুইটার, ফেইসবুক ও বিভিন্ন ট্রাভেল রিজারভেশন সাইটেই বেশি। অনুসন্ধানে দেখা গেছে, গড়ে ১১ বছরের শিক্ষার্থীরা দৈনিক প্রায় ৩ ঘণ্টা ইন্টারনেট ব্যবহার করে।

একটি অনুশীলনের মাধ্যমে ছয়টি আলাদা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের প্রায় ৫০০ ছাত্র-ছাত্রীর ইন্টারনেট ব্যবহারের তালিকা তৈরি করা হলে প্রাপ্ত  ফলাফল ১০ বছর আগের ফলাফলের মতোই পাওয়া গেছে।

ইউনিভার্সিটি অফ বাথ-এর মনোবিজ্ঞানের প্রভাষক ড. রিচার্ড জয়নারের মতে, ‘আমাদের আগের গবেষণায় সোশাল নেটওয়ার্ক ব্যবহারে ছেলে-মেয়ের এই ভেদাভেদটি পাওয়া যায়নি। তবে সাম্প্রতিক গবেষণার ফলাফল প্রকাশ করছে যে, মেয়েরাই বেশি সোশাল সাইটগুলো ব্যবহার করে।’

ড. জয়নারের মতে, এ বিষয়গুলো নিয়ে আরো গবেষণা করার প্রয়োজন রয়েছে। কারণ ইন্টারনেট ব্যবহার আমাদের জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে।   Shimanta Sangbad

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন